Home » মোবাইল আবিষ্কারের ইতিহাস: প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?
মোবাইল আবিষ্কারের ইতিহাস: প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?

মোবাইল আবিষ্কারের ইতিহাস: প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?

অতীতে কোনো ইলেকট্রনিক পণ্যের মোবাইল ফোনের মতো এত বিস্তার ঘটেনি। মোবাইল ফোন এখন আর কোনো বিলাসিতা নয়, বরং দৈনন্দিন জীবনে নিত্য প্রয়োজনীয় ও আধুনিক জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। প্রায় ৫ দশক আগের মোবাইল ফোনের তুলনায় আজকের একেকটি স্মার্টফোন যেন সুপার কম্পিউটার। তো, আপনারা কি এই মোবাইল ফোন আবিষ্কারের ইতিহাস জানেন? প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে; সেটা কি জানেন? যারা জানেন না, তাদের জন্যই আমাদের আজকের পোস্ট। এই পোস্টে আমরা মোবাইল আবিষ্কারের ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করব। চলুন শুরু করা যাক।

মোবাইল আবিষ্কারের ইতিহাস

প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?

১৯৭৩ সালে আমেরিকার নিউইয়র্ক শহরের ইঞ্জিনিয়ার ড. মার্টিন কুপার প্রথম মোবাইল ফোন তৈরি করেন। তাই মার্টিন কুপারকে মোবাইল ফোনের জনক বলা হয়। তিনি তখনকার এক ছোট্ট টেলিকম কোম্পানি মটোরোলাই কাজ করতেন। তার স্বপ্ন ছিল এমন একদিন আসবে যখন সবার হাতেই নিজস্ব ফোন থাকবে আর সেই ফোন দিয়ে যেকোনো, সময় যে কারও সাথে যোগাযোগ করা যাবে।

⏩ আরও পড়ুন: ব্যাটলফিল্ড 2042 বেটা ভার্সন: কেমন হলো গেমটি? 

কীভাবে মোবাইল ফোন আবিষ্কার হয়?

সে সময় টেলিফোন মানে ছিল এমন একটা জিনিস, যা মানুষের অফিসের টেবিল আর বাড়িতে তারের সাথে যুক্ত থাকত। সে কারণে সাধারণ মানুষের কাছে মোবাইল ফোনের ধারণা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতোই ছিল। ডিক ট্রেসি নামের আমেরিকান একটি কমিকে চরিত্রগুলো এক ধরনের ভিডিয়ো হাতঘড়ির সাহায্যে পরস্পর যোগাযোগ করত, সেটা দেখেই প্রথমবার মার্টিন কুপার এর মাথায় মোবাইল ফোনের চিন্তাটা এসেছিল। ঠিক সেই জিনিসটাই মার্টিন কুপার এর নেতৃত্বে ২০-৩০ জনের একটি দল মাত্র ৩০ দিনের মধ্যে তৈরি করেছিল।

আজ থেকে ৪৮ বছর আগে ১৯৭৩ সালের এপ্রিল মাসে, নিউইয়র্কের হিলটন হোটেলে প্রথম মোবাইল ফোনের মডেল উপস্থাপন করা হয়। প্রথম মোবাইল ফোনটি ছিল ১০ ইঞ্চি লম্বা আর ২ ইঞ্চি চওড়া এবং প্রায় ৪ ইঞ্চি মোটা। সেই মোবাইল ফোনের ওজন ছিল এক কেজিরও বেশি। মাত্র ২০ মিনিট কথা বললেই ফোনের ব্যাটারি শেষ হয়ে যেত। তাই সেই ফোন দেখে অনেকেই হাসাহাসি করেছে। তবে সত্যিকার অর্থে ওই সময়ে এরকম একটি ফোন তৈরি করা ছিল এক প্রকার অসম্ভব চ্যালেঞ্জ।

⏩ Visit: J2G Mart – Online Dream Shop

মোবাইল ফোন দিয়ে প্রথম কল

পৃথিবীর ইতিহাসের মোবাইল ফোন দিয়ে প্রথম কলটিও করেছিলেন মার্টিন কুপার। তিনি নিউইয়র্কের ৬ষ্ঠ অ্যাভিনিউতে হাঁটতে হাঁটতে এ.টি অ্যান্ড টি (AT&T) কোম্পানিতে কর্মরত তার এক ইঞ্জিনিয়ার বন্ধুকে কলটি করেছিলেন। এটি তখন শুধু আমেরিকা নয়, বরং সমগ্র বিশ্বের সবচেয়ে বড়ো টেলিকম কোম্পানি ছিল।

⏩ আরও পড়ুন: গুগলের ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স [সাথে ফ্রি সার্টিফিকেশন!]

প্রথম মোবাইল ফোন বাজারে আনে কোন কোম্পানি?

এ.টি অ্যান্ড টি (AT&T) আবিষ্কৃত সেলুলার টেকনোলজি নামের একটা প্রযুক্তির ওপর ভিত্তি করেই মোবাইল ফোন আবিষ্কার হয়েছিল। হাতে করে ফোন নিয়ে ঘোরার কথা এ.টি অ্যান্ড টি মোটেও ভাবেনি। তারা এই প্রযুক্তি উদ্ভাবন করেছিল মূলত গাড়িতে টেলিফোন সংযুক্ত করার জন্য। কিন্তু ছোট্ট কোম্পানি মটোরোলা তৎকালীন বিশ্বের সবচেয়ে বড়ো টেলিকম কোম্পানি এ.টি অ্যান্ড টির কল্পনার সীমানা ছাড়িয়ে যায়। সবার আগে, প্রথম মোবাইল ফোন বাজারে আনে মটোরোলা কোম্পানি! তবে প্রথম মোবাইল ফোনটি বাজারে আসতে আরও দশ বছরের মতো সময় লাগে। ১৯৮৩ সালে প্রথম বারের মতো বাজারে আসে মটোরোলা ডাইনা টিএসি (DynaTAC) মডেলের ফোনটি।

⏩ আরও পড়ুন: কম দামে ভালো রিয়েলমি ফোন ২০২২!

সেই মোবাইলের দাম ছিল ৪ হাজার ডলার, বর্তমান সময়ে যার বাজারমূল্য প্রায় ৩ লক্ষ টাকারও বেশি। এ ছাড়া তখন কল রেট ছিল অনেক বেশি। সেই যুগে মোবাইল অনেকটা বড়োলোকদের খেলনা হিসেবে ব্যবহৃত হতো। এই মোবাইলটি অনেকের কাছে ইটের মতো, আবার কারও কাছে জুতার মতো দেখতে মনে হয়েছে। তাই অনেকে এটাকে বলত দি ব্রিক (The Brick)। আবার অন্যরা বলতো সু ফোন (Shoe Phone)। তবে মার্টিন কুপার এর নাম দিয়েছিলেন ডায়নামিক অ্যাডাপটিভ টোটাল অ্যারিয়া কভারেজ; সংক্ষেপে (ডায়নাট্যাক)। সেই মোবাইল ফোন যে মানুষের জীবনে এত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে, তা হয়তো কেউ উপলব্ধিও করেনি!

⏩ আরও পড়ুন: ফেসবুক মার্কেটিং ফ্রি কোর্স! [Facebook Marketing Free Course]

মোবাইল ফোনের বর্তমান অবস্থা

প্রিয় পাঠক, ওপরে মোবাইল ফোন আবিষ্কারের ইতিহাস সম্পর্কে তো জানলেন। আজকাল সেই মোবাইল ফোনে রেডিয়ো – টিভি – মিউজিক প্লেয়ার – ক্যামেরা – ইন্টারনেটসহ কী নেই! বর্তমান পৃথিবীর মোট জনসংখ্যার ৮৭ শতাংশের বেশি লোক মোবাইল ফোন যোগাযোগের আওতায় এসেছে এবং ৫১১ কোটির বেশি মানুষ নিয়মিত মোবাইল ফোন ব্যবহার করছে।

সেই মটোরোলা দিয়ে শুরু হলেও বর্তমান বিশ্বের স্মার্টফোন বাজারে ৭৬% দখল করে রেখেছে মাত্র ১০টি কোম্পানি। মোবাইল ফোনের মাধ্যমে আমরা যেমন পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজে যোগাযোগ করতে পারছি; মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার উদ্ভাবিত ডিপ স্পেস নেটওয়ার্ক ব্যবহার করে পৃথিবী থেকে সৌরজগতের বাইরে পর্যন্তও যোগাযোগ রক্ষা করা সম্ভব হচ্ছে।

⏩ Visit: Sanita.Com.BD For Informative Content!

সেই প্রযুক্তি দিয়েই ১৯৭৭ সালে নাসা ভয়েজার মিশন পরিচালনা করেছিল। এখনো পর্যন্ত পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করা মানুষের তৈরি বস্তু হলো ভয়েজার-১। উৎক্ষেপণের ৪৪ বছর পরেও এখনো পর্যন্ত ভয়েজার সক্রিয় রয়েছে।

একুশ শতকে এসে মোবাইল ফোন আমাদের জীবন-যাপন পদ্ধতি আমূল পরিবর্তন করে দিয়েছে। এখন মোবাইল ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না! ভবিষ্যতে স্মার্টফোনে আরও কোন কোন চমকপ্রদ প্রযুক্তি যুক্ত হয়; তা দেখার অপেক্ষায় রইলাম।

তথ্যসূত্র: Priyo Mobile

⏩ আরও পড়ুন:  সিম কার্ড লক করার নিয়ম!

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

3 thoughts on “মোবাইল আবিষ্কারের ইতিহাস: প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?”

  1. Pingback: 'উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে'র উদ্যোগে 'সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি' বিষয়ক কর্মশাল

  2. Pingback: গুগল ও ফেসবুককে জরিমানা করেছে রাশিয়া! | বিজ্ঞান নিউজ | Biggan News

  3. বিজ্ঞান নিউজের উসিলায় দারুণ ইতিহাস জানতে পারলাম।

    এখন যে মোবাইল আমাদের হাতে হাতে, সস্তা কমন জিনিসের মতো, সেটা যে কত ধাপ পার করে এসেছে।

    আর আমাদের জীবনে বিজ্ঞান ও প্রযুক্তির উপকারিতা সম্পর্কেও আবার নতুন করে অনুভব করলাম….!

মন্তব্য করুন: