WordPress Loop কি?

WordPress  Loop কি?

WordPress Loop হচ্ছে WordPress এর পোস্টের কন্টেন্টকে Template File গুলোর মাধ্যমে দেখানোর বা প্রদর্শনের একটি Default Mechanism. WordPress Loop এর মাধ্যমে আপনি WordPress এর পোস্টের কন্টেন্টকে আপনার Theme এর Instruction অনুযায়ী প্রদর্শন করতে পারবেন। Loop ওয়ার্ডপ্রেস ডাটাবেস থেকে তার প্রতিটি পোস্টের জন্য তথ্য বের করে এবং বিভিন্ন template tag অনুযায়ী যথাযথ তথ্য সন্নিবেশ করে। WordPress Loop দিয়ে আপনি যেকোন HTML বা PHP Code কে প্রসেস করতে পারবেন। WordPress এর Loop দিয়ে আপনি নিম্নের সব গুলো কাজ করতে পারবেন:

  • WordPress দিয়ে তৈরী ব্লগ এর হোমপেজে Post Title এবং পোস্টের সংক্ষিপ্ত অংশ (excerpts) প্রদর্শন করতে পারবেন।
  • যেকোনো Single Post এর পূর্ণাঙ্গ Content এবং Comment গুলো প্রদর্শন করতে পারবেন।
  • Template Tag ব্যবহার করে প্রতিটি আলাদা পেজ এ কন্টেন্ট প্রদর্শন; এবং
  • Custom Post Type এবং Custom Field থেকে তথ্য প্রদর্শন করতে পারবেন।

চলুন একটি সাধারণ WordPress Loop দেখে নেই –

এবার চলুন উপরের লুপের মধ্যে ব্যবহৃত ফাঙ্কশন গুলোর কোনটির কি কাজ তা একে একে বুঝে নেয়া যাক:

have_posts()

এই ফাংশনটি ওয়ার্ডপ্রেস এর কারেন্ট ক্যোয়ারিতে লুপের জন্য কোন ফলাফল আছে কিনা, তা চেক করে। থাকলে boolean true রিটার্ন করে। অন্যথায় boolean false রিটার্ন করে।

the_post()

the_post() ফাঙ্কশনটি সবসময় ওয়ার্ডপ্রেস এর লুপটি শুরু হয়েছে কিনা তা চেক করে এবং তারপর প্রতিটি সময়, পরবর্তী পোস্ট কে সরানোর মাধ্যমে current পোস্ট কে সেট করে।। এখানে একটা মজার বিষয় হলো, লুপের ভিতর the_post() কে কল না করলে লুপটি কিন্তু ইনফিনিটি লুপে পরিণত হবে ।

the_title( $before, $after, $boolean)

the_title() ফাঙ্কশনটি আপনার কারেন্ট Post এর title প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। সাধারণতঃ এটি শুধু ওয়ার্ডপ্রেস এর Loop এর মধ্যেই ব্যবহৃত হয়। এটির তিনটি প্যারামিটার বিদ্যমান , প্রথমটি হচ্ছে আপনার title এর শুরুতে কোনো html ট্যাগ বা অন্য কিছু যোগ করতে চাইলে, দ্বিতীয়টি হচ্ছে title এর শেষে কোনো html ট্যাগ বা অন্য কিছু যোগ করতে চাইলে, আর তৃতীয়টি মূলত বুলিয়ান অর্থাৎ আপনি যদি title দেখাতে চান তাহলে true, আর যদি return করতে চান তাহলে এই প্যারামিটারটি আপনাকে false করে দিতে হবে। বাই ডিফল্ট true থাকে।

the_excerpt()

the_excerpt() ফাঙ্কশনটি মূলতঃ আপনার wordpress post এর সংক্ষিপ্ত বা উদ্ধৃতি অংশ প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়।

Note:তবে আপনি চাইলে the_excerpt() function এর পরিবর্তে the_content() function ও ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে the_content() function পুরো পোস্টটি প্রদর্শন করবে , যদি না আপনি পোস্ট তৈরির সময় বা পরবর্তীতে এডিট করে read more feature টি যুক্ত না করেন। the_content() function টি ব্যবহার করলে ঠিক নিচের ছবির মতো করে read more feature টি যুক্ত করতে হবে।

আরো পড়ুনঃ ওয়েবসাইটের ডোমেইন ও হোস্টিং কী? এগুলো কেন দরকার?

 

পাঠকের মন্তব্য:
পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন: