সার্জন অপারেশন থিয়েটারে সবুজ বা নীল রঙের কাপড় পরে থাকেন কেন?

সার্জন অপারেশন থিয়েটারে সবুজ বা নীল রঙের কাপড় পরে থাকেন কেন?
 

ডাক্তাররা দেখা যায় সব সময় সাদা রঙের এপ্রন পরেন। কিন্তু অপারেশন থিয়েটারের চিত্র আলাদা। সার্জন সবুজ বা নীল রঙের কাপড় পরে থাকেন। এই পোশাককে মূলত Scrub বলা হয়। Scrub হচ্ছে পরিস্কার জীবাণুমুক্ত কাপড় যেগুলো সার্জন, নার্স, ডাক্তাররা রোগীদের চিকিৎসা দেয়ার সময় হাঁসপাতালে পরে থাকেন)

শুরুর দিকের ব্যপারটা কিন্তু আলাদা ছিল। তখন ডাক্তাররা রুগী দেখার সময় এবং অপারেশনের সময় একই রঙের অর্থাৎ সাদা রঙের Scrub পরতেন। বিংশ শতাব্দীর দিকে আসে এই পরিবর্তন । একজন ডাক্তার সাদা রঙের পরিবর্তে সবুজ রঙের Scrub পরতে শুরু করেন। যদিও সে হয়তো বিষয়টা সেভাবে নিয়ে পরিবর্তন করেন নি কিংবা করেছিলেন । এটা বলা মুশকিল। তবে এর পেছনে পরবর্তীতে বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়।

প্রথম কারণটি হচ্ছে, যদি দীর্ঘ সময় ধরে কোনো লাল রঙের কিছুর উপর তাকানো হয় (যেমনঃ রক্ত) এবং তারপর যদি সাদা রঙের কিছুর উপর চোখ যায় তাহলে সেখানে একধরণের সবুজ রঙের illusion তৈরি হয়। সবুজ রঙের illusion টা হতো তখনি যখন সার্জন দীর্ঘসময় রক্ত বা লাল বডি টিস্যু দেখতো এবং এর পর সাদা কিছুর উপর চোখ যেত (যেমনঃ Surgical drape, সহকর্মীর সাদা Scrub). এতে করে কি হয়, সার্জনের দৃষ্টি ভ্রম হয়। একারণে আগে অনেক সার্জনই অপেরাশনের সময় মাথাব্যথার স্বীকারও হতেন। ( নিজে নিজে দেখতে পারেন)

দ্বিতীয়ত, অপারেশন থিয়েটারে উজ্জ্বল ফ্লাশলাইট থাকে, যাকে Operating light বা Surgical light head ও বলা হয়। উজ্জ্বল আলো surgical drape বা OT table cover এর সাদা কাপড়ের উপর পড়ত এবং খুব সহজেই তা সার্জনের চোখে প্রতিফলিত হতো। কারণ, সাদা রঙ সব রঙের আলোকে প্রতিফলিত করে। একারণে সাদার পরিবর্তে সবুজ রঙের কাপড় ব্যবহার করা হয়। আর সবুজ রঙ শুধু মাত্র সবুজ ছাড়া বাকি সব আলোই শোষণ করে। ফলে, সবুজ রঙ ব্যবহারে আগের সমস্যাটি আর রইলো না।

তৃতীয় কারণটি হচ্ছে, যখন সাদা OT table cover বা surgical drape এ লাল রক্ত লাগতো তা ৩-৪ বার ভালো করে ধোয়ার পড়েও রক্তের দাগ লেগে থাকত। যারদরুন এই কাপড় পরবর্তীতে জীবাণুমুক্ত করেও দাগ থাকার কারণে দ্বিতীয়বার ব্যবহার করা সম্ভব ছিল না। গবীর দেশ গুলো জন্য এটা ব্যয়বুহুল একটা ব্যাপারও বটে।

আরও পড়ুনঃ এনেস্থেশিয়া! আগের ও পরের গল্প

 

 

Facebook Comments
পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন: