Home » ব্যাটলফিল্ড 2042 বেটা ভার্সন: কেমন হলো গেমটি?
ব্যাটলফিল্ড 2042 বেটা ভার্সন: কেমন হলো গেমটি?

ব্যাটলফিল্ড 2042 বেটা ভার্সন: কেমন হলো গেমটি?

ব্যাটলফিল্ড সিরিজের গেমগুলো 2002 সাল থেকে অ্যাকশন গেমিং এর জগতে রাজত্ব করে আসা একটি বড়ো গেম। এই পর্যন্ত তারা তাদের গেমের অনেকগুলো ভার্সন বাজারে নিয়ে এসেছে। এর মধ্যে ছিল ব্যাটলফিল্ড 1, 2 সহ বেশ কয়েকটি। তবে এবারে তারা নতুন ভার্সন হিসেবে নিয়ে এসেছে ব্যাটলফিল্ড 2042 গেমটি! এই গেমটি আসলে কেমন হলো? আগের গেম এর চেয়ে কী কী পরিবর্তন এসেছে এই গেমটিতে? সব কিছুই জানার চেষ্টা করব আমাদের এই আর্টিকেলে। তাহলে, চলুন দেরি না করে ব্যাটলফিল্ড 2042 গেমের আদি-অন্ত বিস্তারিত জানা যাক! 

ব্যাটলফিল্ড 2042 ভালো নাকি খারাপ?

গেমিং এর নতুন দরজা উন্মোচন হচ্ছে প্রতিনিয়ত। গেমিং এ আসছে বাস্তবধর্মী সব বিষয়। এই বিষয়গুলোকে মাথায় রেখেই নতুন নতুন সব গেম বাজারে নিয়ে আসতে হচ্ছে ডেভেলপারদের। কারণ গেমারদের চাহিদা প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। সেই পরিবর্তিত চাহিদা মেটাতে ব্যাটলফিল্ড 2042 এর বেটা ভার্সন [Battlefield 2042 Beta] রিলিজ হয়েছে গত কয়েকদিন আগেই। তবে এর মধ্যেই শোরগোল ফেলে দিয়েছে এই গেমটি। গেমারদের মধ্যে এখন ব্যাটলফিল্ড 2042 নিয়ে আলোচনা সবচেয়ে বেশি।

আরও পড়ুন: ৮ টি ওয়ার্ডপ্রেস এরর নিয়ে আলোচনা!

ব্যাটলফিল্ড 2042 গেমটির খারাপ দিক

আলোচনার চেয়ে বেশি সমালোচনা হয়েছে গেমটি নিয়ে। ব্যাটলফিল্ড 2042 গেমটি ব্যক্তিগতভাবে আমি কিছুক্ষণ খেলার চেষ্টা করেছিলাম। আমি বেশ ভালো রকম বিরক্ত হয়েছি গেমটির ওপর। তারপর তাদের ফেসবুক কমিউনিটিতে একটু ঘুরতে গিয়ে আমার চোখ কপালে ওঠল। শুধু আমি না, গেমটির ওপর বিরক্ত আরও অনেকেই। কিন্তু কেন বিরক্ত?

অ্যানিমেশন ও গ্রাফিক্স

গেমটিতে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো ব্যাটলফিল্ড এর মতো প্রফেশনাল গেম সিরিজে একদমই প্রত্যাশিত নয়। গ্রাফিক্স বেশ ভালো হলেও গেমটির অ্যানিমেশন ছিল একদমই বাজে। প্লেয়াররা এক জায়গা থেকে আরেক জায়গায় মুভ করার সময় অকোয়ার্ড ভাবে মুভ করতে দেখা যাচ্ছিল। সেই সঙ্গে কখনো কখনো প্লেয়ারদের কে আকাশে হাঁটতে দেখা গেছে। এই বিষয়গুলো মূলত গেমের অসঙ্গতি বা প্রোগ্রামিং মিসটেক।

ম্যাপ আয়তন

গেমটিতে নতুন ম্যাপ যোগ করা হয়েছে; কিন্তু ম্যাপটি নিয়েও সমালোচনা হচ্ছে অনেক। বেশিরভাগ গেমাররাই এই ম্যাপকে বেশ ছোটো বলে ব্যাখ্যা করছেন। এর প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত প্লেয়ার। সাধারণত ব্যাটলফিল্ড এর অন্য গেমগুলোতে ঠিক একই আয়তনের একটি ম্যাপে প্লেয়ার রাখা হয় 50 থেকে 60 জন। তবে এবারের এই বেটা ভার্সনে আমরা দেখতে পেয়েছি প্রায় 128 জন প্লেয়ার। অতিরিক্ত প্লেয়ারের কারণে এই ম্যাপটিকে ছোটো মনে হয়েছে গেমারদের কাছে। সেই সঙ্গে অলওয়েজ অ্যাকশন ছিল গেমটিতে।

মুভমেন্ট

ব্যাটলফিল্ড 2042 গেমে আমরা দেখতে পেয়েছি অনেকগুলো নতুন ইকুইপমেন্ট। সেই সঙ্গে ট্যাংক, যুদ্ধের গাড়ি, হেলিকপ্টার, যুদ্ধবিমানসহ আরও অনেক কিছু। তবে নতুন এই গাড়িগুলোর মধ্যেও বেশ অসঙ্গতি দেখা গেছে। এই গাড়িগুলো যখন চলতে থাকে তখন স্মুথলি চলার কথা। কিন্তু কখনো দেখা যায় গাড়িগুলো উলটো হয়ে চলছে। গাড়ির শ্যাডো এমনভাবে প্রেজেন্ট করছে যেন এটা কোনো অ্যালিয়েন গাড়ি।

অন্যান্য

গেমের আরও কিছু সমস্যা হচ্ছে- লোডিং করছিল বেশ দেরিতে। সিস্টেম রিকোয়ারমেন্টসে যে ধরনের ডিভাইস এর কথা বলা হয়েছে তার চেয়ে শক্তিশালী ডিভাইস হওয়ার পরেও ব্যাটলফিল্ড 2042 ঠিকমতো রান হচ্ছিল না। এটা নিয়েও অনেকে বিরক্তি প্রকাশ করেছে। কেউ কেউ আবার গেমটি নিজের ডিভাইসে খেলতেই পারেনি।

আরও কিছু সমস্যা ছিল গেমটিতে, যা হয়তো ছোটো পরিসরের এই আর্টিকেলে বলা সম্ভব হচ্ছে না। তবে আপনাকে ইনভাইট করব, পুরো গেমটি কিছু সময়ের জন্য হলেও ট্রাই করতে। আর যদি গেম না খেলেই গেমটি সম্পর্কে জানতে চান তাহলে কমপ্লিট Battlefield 2042 Beta Review টা পড়ে নেবেন। এখানে পরিপূর্ণ ভাবে ব্যাখ্যা দেওয়া আছে।

আরও পড়ুন: গুগলের ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স [সাথে ফ্রি সার্টিফিকেশন!]

গেমটির ভালো দিক

তবে সব কিছু যে খারাপ ছিল তা নয়। ব্যাটলফিল্ড 2042 বেটা ভার্সনে আমরা নতুন কিছু দেখতে পেয়েছি, যেগুলো গেমিংকে নতুন মাত্রায় নিয়ে যেতে পারবে। এর মধ্যে একটি হচ্ছে ম্যাপের অবজেক্ট। ম্যাপের আয়তন নিয়ে অভিযোগ থাকলেও ম্যাপে যে অবজেক্টগুলোকে স্থান দেওয়া হয়েছে সেগুলো নিয়ে কোনো অবজেকশন নেই কারও। একটি ম্যাপেই আপনি পাহাড়, জঙ্গল, আকাশচুম্বী ভবন, সমুদ্রসহ সব কিছুই দেখতে পাবেন এবং সব জায়গাতেই যুদ্ধ করার মতো একটা ফিল পাবেন। এটি এই গেমের একটি ভালো দিক। সেই সঙ্গে নতুন কিছু অস্ত্র এই গেমটিতে অ্যাড করা হয়েছে; যেগুলো বেশ ইম্প্রেসিভ। অনেকটাই স্কিল ভিত্তিক এই অস্ত্রগুলো গেমারদেরকে নতুন এক্সপেরিয়েন্স দিতে প্রস্তুত। 

সেইসঙ্গে নতুন এই গেমটিতে একটি টর্নেডো সিন রাখা হয়েছে যা সব সময় দেখা না গেলেও গেমের মাঝে হঠাৎ দেখা যায়। এটাও গেমিং এর জগতে নতুন একটি কনসেপ্ট। এই বিষয়টি বেশ পছন্দ হয়েছে অনেক গেমারের। এ ছাড়াও আরও বেশ কিছু পজিটিভ বিষয় ছিল ব্যাটলফিল্ড 2042 বেটা গেমটিতে।

*****

তো, সব মিলিয়ে ব্যাটলফিল্ড 2042 এর বেটা ভার্সনে যেই বিষয়গুলো লক্ষ্য করেছি তা নিয়ে আমি নিজেও ব্যক্তিগতভাবে সন্তুষ্ট নই। কারণ এমন একটি প্রফেশনাল গেমে এই ধরনের সমস্যা থাকা একদমই আনএক্সপেক্টেড। তবে যেহেতু এটি বেটা ভার্শন, অরজিনাল ভার্সন রিলিজ হতে এখনো সময় আছে। তাই আমরা বলতেই পারি যে, অরজিনাল ভার্সনে গেমটি এই সমস্যাগুলো কাটিয়ে ভালোভাবে রিলিজ পাবে এবং সকল প্রশ্নের উত্তর তখনই পাওয়া যাবে। সেই পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে হবে।

আশা করছি ব্যাটলফিল্ড সিরিজের অন্য গেমগুলো ভালোভাবে ইনজয় করছেন। ফুল ভার্সন রিলিজ হওয়া পর্যন্ত সেগুলোই খেলতে থাকুন। কথা হবে অন্য কোনোদিন অন্য কোনো বিষয় নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকবেন।

লিখেছেন: Kamrul Islam Kholil

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: