নিজের শখের ফেসবুক আইডি কীভাবে ডিজেবল হওয়ার হাত থেকে বাঁচাবেন?

নিজের শখের ফেসবুক আইডি কীভাবে ডিজেবল হওয়ার হাত থেকে বাঁচাবেন?
 

অনেক সময় আমাদের শখের ফেসবুক আইডি ভেরিফিকেশনে পড়ে যায় কিংবা ডিজেবল হয়ে যায় একদম। আর আইডির সাথে সাথে হারিয়ে যায় আমাদের অনেক অনেক স্মৃতি, অনেক প্রয়োজনীয় পোস্ট কিংবা ডাটা। পরে হাজার চেষ্টা করেও সেগুলোকে আর ফিরে পাওয়া যায় না।

আমরা চাইলে কিছু সহজ ট্রিকস ফলো করে আমাদের শখের ফেসবুক আইডিটি সুরক্ষিত রাখতে পারি। ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে নিচের নিয়মগুলো ফলো করুন।

  • আইডিতে সবকিছু রিয়েল ইনফো দেওয়া।
  • নিজের সঠিক নাম ব্যবহার করা।
  • ইংরেজি নাম ব্যবহার করা।
  • প্রোফাইলে জন্ম তারিখ সঠিকটি দেওয়া।
  • যেকোনো ছবি ও জন্মতারিখযুক্ত আইডি কার্ড (পাসপোর্ট/এনআইডি/ড্রাইবিং লাইসেন্স/স্কুল-কলেজের আইডি/বোর্ড পরীক্ষার রেজি: কার্ড) দিয়ে একবার নাম পরিবর্তন করে নেওয়া।

এক্ষেত্রে আপনাদের যেটা করতে হবে তা হলো, প্রথমে প্রোফাইল সেটিংস এ গিয়ে নিজের আইডির নাম পরিবর্তন করুন। পরিবর্তন করার সময় দু-একটা শব্দ বানান ভুল দিন। যেমন: আবুল হাশনাথ বাদন / Abol Hasnad Badon. নামটা কনর্ফাম করার পর, আপনার আইডির ইনফো যে কার্ড দিয়ে ভেরিফাই করতে চান সেটার মতো করে নিন। বিশেষ করে জন্ম তারিখটা কার্ডের সাথে মিলতে হবে। আর আইডিতে আপনার কয়েকটা ছবি পোস্ট করে রাখুন যেখানে চেহারা বুঝা যাচ্ছে।

নিজের শখের ফেসবুক আইডি কীভাবে ডিজেবল হওয়ার হাত থেকে বাঁচাবেন?

ব্যস, এরপর আবার নাম পরিবর্তনের অপশনে যান। যেহেতু ফেসবুকের নিয়ম হলো ৬০ দিনের আগে নতুন নাম পরিবর্তন করা যায় না, তাই নাম পরিবর্তনের ঘর লকড দেখাবে। ভয় পাবার কিছু নেই! নিচে দেখবেন নীল কালিতে হাইলাইটেড Let Us Know লেখা আছে। সেখানে ক্লিক দিন। পরের পেজে গিয়ে নীল কালির এই লেখাটাতে ক্লিক দিন- fill out this form to request a name change and confirm your name. এরপর নাম ও আইডি কার্ড সাবমিট দেওয়ার জন্য একটা ফর্ম আসবে। ওখানে আইডি কার্ডটির মতন হুবুহু আপনার নাম লিখুন। এরপর রিজন হিসেবে স্পেলিং মিসটেক সিলেক্ট করুন। শেষে আইডি কার্ডটির স্ক্যান কপি বা ক্লিয়ারলি তোলা ছবি দিন। সবশেষে সেন্ড বাটনে এ ক্লিক দিন।

ব্যস, কয়েকঘণ্টার মধ্যে ফেসবুক টিম আপনার নাম ও আইডি ভেরিফাই করে, আপনার আইডির নাম পরিবর্তন করে দেবে। আর এভাবে নাম ভেরিফাই করে নিলে ভবিষ্যতে আর কখনো আপনার আইডি ভেরিফাই লক কিংবা ডিজেবল হবে না। আর সুরক্ষিত করার আগেই যদি আইডি লক হয়ে যায়, সেক্ষেত্রে যেটা করতে হবে, ফেসবুক আইডিটির নাম ও জন্মতারিখ অনুযায়ী ফটোশপ বা কিছু অ্যাপ ব্যবহার করে কার্ড বানাতে হবে। তারপর সেই কার্ড দিয়ে ভেরিফাই করে নিতে হবে।

ফেসবুক আইডি ডিজেবল হয়ে গেলে খুব সহজে আর ফেরত পাওয়া যায় না। তাই এখুনি নিজের ফেসবুক আইডিটি বাঁচিয়ে রাখতে সুরক্ষিত করে নিন।

আরও পড়ুন: বিশ্বকাপ উপলক্ষ্যে লটারি জিতুন ১০০০০ ডলার কিংবা আইফোন এক্স!

Facebook Comments
পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন: