নখ বেড়েই চলেছে… কিন্তু কেন?

নখ বেড়েই চলেছে… কিন্তু কেন?
 

আপনার নখটা সপ্তাহ না ঘুরতেই একবার করে কাটতে হচ্ছে। কদিন না কাটলেই অস্বাভাবিক বেড়ে যাচ্ছে আপনার নখ। এভাবেই নখ বেড়েই চলেছে, কিন্তু কখনো কি জানতে চেয়েছেন কেন বাড়ছে আপনার হাত পায়ের নখ? এবং আপনার নখ যে আমৃত্যু বাড়তেই থাকবে সেটা কেন?

মায়ের গর্ভে ভ্রুণের বয়স যখন মাত্র ২০ সপ্তাহ তখনই মানুষের দেখে নখ নামের এই অংশটির উৎপত্তি। আর ভূমিতে আসার সময় হাত এবং পায়ের পূর্ণতা আসে এই নখের মাধ্যমে। এই নখটি আপনার আজীবনের সঙ্গী সেই সময় থেকেই। কিন্তু আমাদের দেহে নখ কেন থাকে? কেনইবা তাদের বৃদ্ধি চলতে থাকে সারাজীবন ধরে?

মানুষের নখ মূলত তৈরি হয় শক্ত এবং মৃত এক পদার্থ দিয়ে যার নাম ক্রিয়েটিনিন। ক্রিয়েটিনিন সেই একই পদার্থ যা দিয়ে আমাদের মাথার চুল তৈরি হয়। কিন্তু নখ মূলত জীবিট কোষের মতই শক্তিশালী। মানুষের হাতের আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের কিউটিকলের নিচে থাকা মূলের মাধ্যমে রক্ত থেকে নখে প্রতিনিয়ত পুষ্টি উপাদান সরবরাহ হতে থাকে।

এই পুষ্টি উপাদানের উপর ভিত্তি করেই মূলত নখের বৃদ্ধি আজীবন চলতে থাকে। এবং একারণেই নখ উঠে গেলে বা আঘাতপ্রাপ্ত হলে আমাদের রক্তক্ষরণ দেখা দেয়। যেহেতু ক্রিয়েটিনিন কিউটিকলের নিচে থাকা মূল থেকে নিয়মিত পুষ্টি উপাদান পেয়ে থাকে, তাই ক্রিয়েটিনিন কে সবসময়ই এর নিচে থাকা কোষগুলোর বিভাজন এবং বৃদ্ধি জনিত কারণে সামনের দিকে একটি চাপ অনুভব করে।

মৃত কোষের উপস্থিতির কারণে সময়ের সাথে সাথে নখ আরো বেশি শক্ত হতে থাকে। সেই থাকে হতে থাকে আগের চেয়েও বড়। ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মানব শরীরতত্ত্ব বিভাগের অধ্যাপক আমান্ডা মেয়ার বলেন, ‘ম্যাট্রিক্স কোষের ক্রমাগত বিভাজনের ফলে দেহের মৃত অংশ হবার পরেও আমাদের আমাদের নখের বৃদ্ধি হতে থাকে। হাতের নখের ক্ষেত্রে প্রতিমাসে ৩ মিলিমিটার (০.১ ইঞ্চি) এবং পায়ের নখের ক্ষেত্রে ১ মিলিমিটার নখ প্রতিমাসে বৃদ্ধি পায়’।

আমান্ডা মেয়ার এক সাক্ষাতে জানান, শরীরের অন্যান্য অংশের মতই নখের নিচে থাকা কোষগুলের বিভাজন হয়। নতুন কোষ জন্ম নেয় এবং মৃত কোষ দেখা যায়। আর সুস্থ কোষগুলোর এই কোষ বিভাজনের ফলাফল হিসেবেই মৃত অংশ হলেও ক্রিয়েটিনিন নির্মিত নখের বিভাজন আমৃত্যু চলতেই থাকে। নখের এই বৃদ্ধির সাথে মিল আছে আমাদের পরিচিত ইঁদুরের দাঁতের বৃদ্ধির সাথেও। আজীবন বাড়তে থাকা দাঁত যেন মৃত্যুর কারণ না হয় তার জন্য সবসময় জিনিসপত্র কাটাকুটি করে দিন কাটাতে হয় একেকটি ইঁদুরের। মানুষের নখে বৃদ্ধি শ্লথ হলেও মূলত একই জিনিস ঘটে চলেছে, শুধুই স্বাভাবিক নিয়ম রক্ষা করতে গিয়ে।

আরও পড়ুনঃ গরমকে কাবু করতে আসছে বিশেষ পোষাক

Facebook Comments
পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন: