Home » ‘উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে’র উদ্যোগে ‘সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত!
'উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে'র উদ্যোগে 'সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি' বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত!

‘উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে’র উদ্যোগে ‘সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত!

উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফে সমাজের শান্তি প্রতিষ্ঠায়, সমাজের নানান কর্মকান্ডে অংশগ্রহণ, নারীদের অধিকার প্রতিষ্ঠা, সোশ্যাল সংহতি ইত্যাদি নানান বিষয় নিয়ে করোনা মহামারীর সময়টাতে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের স্কিল ডেভেলপমেন্টের জন্য ইতোমধ্যে ভার্চুয়ালি বিভিন্ন প্রশিক্ষণেরও আয়োজন করেছে। অনলাইনে প্রশিক্ষণের পাশাপাশি তারা অফলাইনেও কার্যক্রম অব্যাহত রেখেছে এবং সেই লক্ষ্যে আজকের (১৭-১১-২০২১) ‘সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি’ বিষয়ক ভার্চুয়াল প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়।

আগামী ১৮/১১/২০২১ – ২১/১১/২০২১ তারিখ পর্যন্ত উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফের সদস্যদের জন্য ফিল্ড ওয়ার্কের আয়োজন করা হয়েছে। মূলত, ফিল্ডওয়ার্ক সংক্রান্ত জ্ঞান অর্জনের জন্যই এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

উইমেন লিডার্স ও উইমেন পিস ক্যাফের উদ্যোগে 'সামাজিক বিজ্ঞান গবেষণা পদ্ধতি' বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত!
ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের একাংশ!

আজকের অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে ছিলেন-

মো. রিয়াজুল ইসলাম
সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, সমাজবিজ্ঞান বিভাগ, জাককানইবি

মো. সাইফুল ইসলাম
প্রভাষক, পপুলেশন সায়েন্স বিভাগ, জাককানইবি

মো. বাকীবিল্লাহ
সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ফোকলোর বিভাগ, জাককানইবি

⏩ আরও পড়ুন: মোবাইল আবিষ্কারের ইতিহাস: প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?

প্রোগ্রামে প্রশিক্ষক সাইফুল ইসলাম, গবেষণার বেসিক বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। তিনি প্রশিক্ষণার্থীদের প্রশ্ন করে করে প্রতিটি বিষয়ের উত্তর দিয়েছেন যা খুবই প্রাণবন্ত ছিল। তথ্য কীভাবে সংগ্রহ করতে হয়, তথ্যদাতার সাথে আচরণ কেমন হওয়া উচিত, তথ্য নেওয়া শেষে করণীয় দিক, যাবতীয় বিষয়; সর্বোপরি গবেষণার প্রাথমিক বিষয় গুলো নিয়ে তিনি আলোচনা করেছেন।

রিয়াজুল ইসলাম বলেন, পৃথিবীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ‘সমস্যা’। ‘সমস্যা’ না থাকলে কোনো গবেষণাই করা হতো না। তিনি ছোটো ছোটো বিষয়গুলোকে ভেঙে ভেঙে উদাহরণ এর মধ্য দিয়ে সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন। গবেষণার ক্ষেত্রে স্যাম্পলিং, ম্যাপিং, কোশ্চেনিয়ার, মেথডোলজি ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করেছেন। পাশাপাশি অনেক গুরুত্বপূর্ণ বিষয়, বিশেষ করে ফিল্ড ভিত্তিক তথ্যগুলো পয়েন্ট ধরে ধরে বিশ্লেষণ করেছেন।

মো. বাকীবিল্লাহ, সমাজবিজ্ঞান ও ফোকলোর এই ২টি দিক থেকে গবেষণামূলক আলোচনা করেন। ভাষা, সমাজ, গোষ্ঠী, অর্থনীতি, সংস্কৃতি, টেক্সট, টেক্সচার, কনটেক্সট ইত্যাদি বিষয় উদাহরণের আলোকে বিশ্লেষণ করেন। তিনি আরও বলেন- তথ্যদাতার পরিচয়, তথ্য সংগ্রহ শেষে প্রতিবেদন তৈরি করা, অডিয়ো, ভিডিয়ো, রেকর্ড ইত্যাদি ফিল্ডের জন্য অত্যন্ত জরুরি। এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা প্রশিক্ষণার্থীদের গবেষণায় আগ্রহী করবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

⏩ আরও পড়ুন: অ্যালিসা কার্সন কি প্রথম মানুষ হিসেবে মঙ্গলগ্রহে যাবেন?

এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ছিল বিভিন্ন ডিসিপ্লিন থেকে আগত পিস অ্যাম্বেসেডরসদের সামাজিক গবেষণা পদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়া।

মেশকাতুল জিনান এর চমৎকার উপস্থাপনায়, প্রকল্প পরিচালক মো. বাকীবিল্লাহ-র সার্বিক তত্ত্বাবধানে, নিপা পাল, প্রবীণ ত্রিপুরা ও কো- হোস্টদের সহযোগিতায় এবং প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ভার্চুয়াল প্রোগ্রামটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

⏩ বিজ্ঞান নিউজ: ক্যাম্পাস প্রতিনিধি | সম্রাট কে. পারভেজ [জাককানইবি]

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: